সোমবার, ২৯ মে, ২০২৩

মাননীয় শঙ্কর দয়াল শর্মা ও ওমানের সুলতান

 


একজন মহান শিক্ষকের প্রতি একজন মহান ছাত্রের সম্মান প্রদর্শন। 

১৯৯৪ সালে ভারতের তৎকালীন রাষ্ট্রপতি মাননীয় শঙ্কর দয়াল শর্মা তাঁর বিদেশ যাত্রায় ওমানে গিয়েছিলেন। সেইদিন এয়ার ইন্ডিয়ার বিমান যখন বিমানবন্দরে অবতরণ করল তখন তিনটে অত্যন্ত চমকপ্রদ ঘটনা ঘটেছিল।

> ওমানের সুলতান কাবুস বিন সাঈদ কখনোই কোনো গন্যমান্য ব্যক্তিকে রিসিভ করতে বিমানবন্দরে যেতেন না। কখনোই না! কিন্তু সেদিন সবাইকে চমকে দিয়ে ওমানের সুলতান রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে বিমানবন্দরে এলেন।

> যখন বিমানের দরজা খুলে গেলো তখন রাষ্ট্রপতি সিঁড়ি দিয়ে অবতরন করলেন না, বরং সুলতান নিজেই সিঁড়ি দিয়ে উঠে গেলেন বিমানের মধ্যে। তিনি নিজে রাষ্ট্রপতিকে সিট থেকে গ্রহন করবেন বলে।

> প্লেন থেকে নামার পর শ্রী শর্মা দেখলেন অদূরেই দাঁড়িয়ে আছে একটি সুসজ্জিত গাড়ি। শঙ্কর দয়াল শর্মা এগিয়ে গেলেন গাড়ির দিকে। আর তখনই সুলতান চালককে ইশারা করলেন অন্য গাড়িতে গিয়ে বসার জন্য, কারণ তিনি নিজেই গাড়ি চালিয়ে রাষ্ট্রপতিকে নিয়ে যাবেন তাঁর বাসভবনে। 

এইসব দেখার পর কৌতুহলী, বিস্মিত সাংবাদিকরা সুলতানকে জিজ্ঞেস করলেন তিনি একই সঙ্গে এতগুলো প্রোটোকল কেন ভাঙলেন? সুলতান মৃদু হেসে জবাব দিলেন, আমি আজ ভারতের রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে বিমানবন্দরে যাইনি, আমি ভারতবর্ষে পড়াশোনা করেছি, অনেক কিছু শিখেছি ওই দেশের কাছে। যখন আমি পুনেতে পড়াশোনা করতাম তখন শ্রী শর্মা আমার প্রফেসর ছিলেন, শুধুমাত্র এই কারনেই আমি ওনাকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত হয়েছিলাম। 

একজন শিক্ষকের সম্মান একজন রাষ্ট্রপতির চেয়েও অনেক বেশি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন