Sunday, 8 November 2020

বিদায় সংবর্ধনা


 


ডুমুরিয়া এনজিসি এ্যান্ড এনসিকে মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহকারী

বাবু রঞ্জন কুমার জোদ্দার এর  অবসরজনিত বিদায় উপলক্ষে

দু’টি কথা

হে বিদায়ী,

আজ থেকে একত্রিশ বছর পূর্বে তুমি এই বিদ্যালয়ে করণিক পদে যোগদান করেছিলে। একসঙ্গে চলতে চলতে কখন এতগুলো বছর পার হয়ে গেল তা বুঝতেই পারিনি। এখনও মনে হয় এই তো সেদিন তুমি এসেছিলে। সুবিশাল এই শিক্ষাঙ্গণে বিশাল কর্মব্যস্ততার মধ্যে কখন যে এতগুলো বছর চলে গেল যেন বোঝাই গেল না। শেষ বছরটি কোভিড-১৯ এর চাপে আমরা সবাই একে অপর থেকে বিচ্ছিন্ন থাকায় কখন যে গুটি গুটি পায়ে বিদায়ের ক্ষণ উপস্থিত হয়ে স্তব্ধ করে দিল বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদেরকে তা বুঝতেই পারলাম না।

হে কর্মবীর,

তোমার সুনিপুন কর্মকুশলতা বিদ্যালয়ের অফিস পরিচালনায় যে স্বাচ্ছন্দ ও গতিময়তা সৃষ্টি করেছিল তা কেউ কোনদিন ভুলবে না। বহু জটিল সমস্যা অতি সহজে সমাধান করে অফিসের কর্মকান্ডকে সুশৃঙ্খলা দান করেছ সর্বদা। সুবিশাল এই বিদ্যালয়ের অফিসের যাবতীয় দ্বায়ীত্ব পালন করেও তরুণ শিক্ষার্থীদের পাঠদানের মতো অতি গুরুত্বপূর্ণ কাজে অংশ গ্রহণ করে শিক্ষকদের কর্মভারকেও লাঘব করতে কখনও অনাগ্রহ প্রকাশ করনি সেজন্য আমরা তোমার কাছে ঋনী।

হে নিরলস,

অফিসের কাজ, শ্রেণির পাঠদান করেও বিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে উল্কার মত ছুটে গেছো কখনও খুলনা কখনও যশোর আবার কখনও সুদূর ঢাকায়। পরিশ্রম তোমাকে কখনও ক্লান্ত করতে পারেনি। বিদ্যালয়ের জেএসসি ও এসএসসি পরীক্ষার সময় যে দক্ষতার স্বাক্ষর তুমি রেখেছ, আগামী পরীক্ষার সময় তোমার অভাব আমরা প্রতি পদে উপলব্দি করবো।

হে সংস্কৃতিমনা,

এত কাজের মাঝেও থেমে থাকেনি তোমার সুললিত কণ্ঠ। সুযোগ পেলেই কখনও হারমোমিয়াম নিয়ে আবার কখনও বা খালি গলায় চমৎকার সংগীত পরিবেশন করে বিদ্যালয়ের সকলকে মুগ্ধ করেছো। আজ এ বিদায় বেলায় তোমারই গাওয়া গানের কথায় বলব, “এখনই বিদায় বলো না।”

হে নবীন,

জীবনের ষাটটি বছর পার করেও আজ যেখানে এসে তুমি দাড়িয়েছ সেখানে তুমি চির সবুজ। বিদ্যালয়ের অফিস কক্ষ আর শিক্ষকবৃন্দ প্রতিটি মুহূর্তে অনুভব করবে বিদ্যালয়ের অফিস কক্ষের চারি দেয়ালে আছড়ে পড়া সুউচ্চ হাসির অভাব। সবুজ, প্রাণচঞ্চল এই মানুষটাকে হারানোর কথা ভবতে গেলে আমাদের বুকটা ভেঙ্গে তছনছ হয়ে যাচ্ছে।

জানি বেঁধে তোমাকে রাখা যাবে না, প্রকৃতির অমোঘ নিয়মে চলে তুমি যাবে।

যেতে নাহি দিব। হায়, তবু যেতে দিতে হয়, তবু চলে যায়।

--রবীন্দ্রনাথ ঠাকুর।

তোমার অবসরের দিনগুলো আনন্দে কাটুক, এই প্রার্থনা প্রতি মুহূর্তে।

 

তারিখঃ ০৮ নভেম্বর, ২০২০, রবিবার

ইতি

অত্র বিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী, ম্যানেজিং কমিটির সদস্য ও শিক্ষার্থীবৃন্দ


No comments:

Post a Comment