মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর, ২০১৮

গ্রাফিক্স ডিজাইনঃ ইলাস্ট্রেটরে স্টবেরি তৈরি

বেশকিছুদিন ধরে ইন্টারনেট থেকে কিছুটা দূরে ছিলাম, কিছুটা বলছি এই জন্যে যে নিতান্ত প্রয়োজন ছাড়া নেটে প্রবেশ করিনী।  বিশেষ করে গত ৭/৮ দিন আমার উপর দিয়ে একটা ঝড় বয়ে গেছে। পৃথিবীতে আমরা সবাই ক্ষনস্থায়ী, মৃত্যুই আমাদের মূল লক্ষ্য। কিন্তু তারপরেও এই মৃত্যুকে আমরা কখনই সহজভাবে মেনে নিতে পারিনা। পৃথিবীর এই শাশ্বত নিয়ম মানতে গত শুক্রবার ১০/০৫/২০১৩ ইং তারিখ আমার বাবা আমাদের ছেড়ে স্বগের উদ্দেশ্যে পাড়ি জমিয়েছেন। আমার আজকের পোস্টটি তাকেই উৎসর্গ করে শুরু করছি। . . .
31
প্রথমেই ইলাস্ট্রেটর ওপেন করে একটি পেজ নিন, ellipse tool ব্যবহার করে একটি বৃত্ত তৈরি করুন। এবং Direct Selection Tool ব্যবহার করে বৃত্তটিকে ডিমের মত আকৃতি প্রদান করুন এবং  Gradient Tool ব্যবহার করে ডিম্বাকৃতির শেপটিকে স্টবেরির ন্যায় রঙ্গিন করে নিনি।

42
 এবার আবারো ellipse tool নিয়ে মাকুর ন্যায় একটি শেপ এঁকে তার একটি কপি নিন এবং Gradient tool দিয়ে সেটাকেও রাঙ্গিয়ে তুলুন। শেপটির একটি কপি নিয়ে সেটাকে আগের শেপটির চেয়ে সামান্য ছোট করে এটার রঙ দিন হলুদ। নিচের চিত্রের দিকে খেয়াল করুন।
 নতুন অঙ্কিত শেপ দুটিকে সেন্টারিং করে নিন।
51
 
61
 এখন এই দুটিকে গ্রুপিং করে ছোট করে স্টবেরির মূল যে আকৃতি আছে যেখানে স্থাপন করুন। নিজের মত করে সাজিয়ে নিন, ঠিক যেভাবে সাজালে ভাল দেখায়।
7
112
 এবার পেন টুল ব্যবহার করে নিচের চিত্রের ন্যায় শেপ আকুন। তার একটি কপি করে নিচে নামিয়ে দিয়ে একটু গাঢ় রঙ দিন। পেন টুল এবং পেন্সিল টুল ব্যবহার করে বাকী শেপগুলোও আকুন। কাজটা যত ধৈর্য্যের সাথে করতে পারবেন চিত্রটি ততই সুন্দর হবে।এবার বোটা এবং বৃতি আকুন এবং যথাস্থানে স্থাপন করুন।
 দেখুন এখনি খাওয়ার মত স্টবেরি এঁকে ফেলেছেন আপনি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন