Thursday, 11 June 2020

থিওরি অব রিলেটিভিটি-মুহম্মদ জাফর ইকবাল


প্রিয় শিক্ষার্থী কেমন আছ তোমরা? নিশ্চয়ই ঘরে থেকে থেকে ক্লান্ত হয়ে পড়ছ দিন দিন। সত্যিই তো সারাদিন তো আর টিভি দেখে, ভিডিও গেমস খেলে কাটানো যায় না, তাই না? জানো তো, আমরাও ভালো নেই। অনেকদিন বিদ্যালয় প্রাঙ্গণ তোমাদের পদচারণায় মুখরিত হয় না, তোমাদের না দেখতে পেলা আমরা কিভাবে ভালো থাকি বলো। করোনা’র এই মহামারিতে আমরা কেউই ভালো নেই। তবুও তো জীবন থেমে থাকবে না, চলতে আমাদের হবেই।

তোমরা তোমাদের অবসর সময়গুলো শুধু টিভি দেখে বা ভিডিও গেমস না খেলে কিছু কিছু জ্ঞানমূলক বইও পড়ে নিতে পারো। তোমরা নিশ্চয়ই জানো, জানার একটা আনন্দ আছে। যারা একবার সেই আনন্দ পাওয়া শুরু করেছ তারা নিশ্চয়ই নিয়মিত বই পড়া চালিয়ে যাচ্ছ। আবার কেউ যেন মনে করে বসো না আমি ক্লাসের বইয়ের কথা বলছি। ক্লাসের বইয়ের বাইরেও অনেক অনেক শিক্ষামূলক বই আছে যা পড়লে তোমারা অনেক অজানা তথ্য জানতে পারবে অথচ পড়ার ক্লান্তি আসবেনা একেবারেই।

হ্যা প্রিয় শিক্ষার্থী আজ আমি এমনই একটি বইয়ের সাথে তোমাদের পরিচয় করিয়ে দেব। তোমরা অনেকেই হয়তো বইটার কথা ইতোমধ্যেই শুনে থাকবে। বইটার নাম “থিওরি অব রিলেটিভিটি”। তোমাদের প্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল স্যারের লেখা। তোমরা যারা নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণিতে পড় তারা নিশ্চয়ই জেনে গেছ পদার্থ বিজ্ঞানে ‘আপেক্ষিকতা’ বলে একটা বিষয় আছে। বিষয়টা তোমাদের কাছে কি বেশ জটিল মনে হয়? আমার কাছে কিন্তু তাই-ই মনে হয়। এই বইটাতে আপেক্ষিকতা অর্থাৎ থিওরি অব রিলেটিভিটিকে চমৎকার সহজ করে লেখা হয়েছে। বাংলা ভাষায় আপেক্ষিকতার উপরে এত চমৎকার বই মনে হয় আর নেই। বইটার একটা পিডিএফ সংস্করণ তোমাদের সাথে শেয়ার করব। মোবাইলে বা ট্যাবে কিংবা ল্যাপটবে পিডিএফ বইটা তোমরা পড়তে পারবে। পিডিএফ পড়ার কিন্তু বেশ কিছু সুবিধা আছে। মোবাইল হাতে নিয়ে শুয়ে শুয়ে কিংবা ছাদে হাটতে হাটতে পড়ার কাজ চালিয়ে নেওয়া যায়।


No comments:

Post a Comment